আত্মবিশ্বাস বাড়ানোর কৌশল

ভুমিকাঃ

প্রায় আমাদের মধ্যে দেখা যায় নতুন কোন চ্যালেন্জের সম্মুখীন হলে যেমন ব্যবসা বা চাকরির ক্ষেত্রে আমরা হতাশ হয়ে যায় বা আত্মবিশ্বাস হারিয়ে ফেলি অখচ আত্মবিশ্বাসই মানুষের জীবনের একটি মৌলিক বৈশিষ্ট্য যা আপনার সাফল্য এবং জীবনের সামগ্রিক উৎকর্ষতাকে প্রভাবিত করে।  আমাদের সকলেরই এমন মুহূর্ত আছে যখন আমাদের আত্মবিশ্বাস নষ্ট হয়ে যায়, তবে এমন কিছু পদক্ষেপ রয়েছে যে কৌশল সমূহ ব্যবহার করে আপনি আপনার আত্নবিশ্বাসকে অনেক গুন বাড়াতে পারেন।  এই লেখাতে, আমরা আপনাকে আপনার আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করার জন্য বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করব। যা আপনার বাস্তব জীবনে কাজে লাগাতে পারেন।

 **১।  নিজেকে জানাঃ**

 আপনার আত্মবিশ্বাস ধরে রাখার মূল কারণগুলি এবং আপনি কীভাবে নিজেকে মূল্যায়ন করেন তা বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  আপনি কে, আপনি কী করতে পছন্দ করেন এবং আপনি কীভাবে সমস্যাগুলি মোকাবেলা করেন তা আবিষ্কার করুন। নিজের সমস্যা মোকাবিলা করার কৌশল গুলো আবিষ্কার করতে পারাই আত্ম-সচেতনতা বা আত্মবিশ্বাস তৈরির প্রথম ধাপ।

 **২।  স্বচ্ছ ও সুনির্দষ্ট লক্ষ্য স্থির করাঃ**

 স্বচ্ছ, সুনির্দষ্ট এবং অর্জনযোগ্য লক্ষ্য নির্ধারণ করা আত্মবিশ্বাস বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ অংশ। ছোট  ছোট লক্ষ্য নির্দ্ধারন করুন এবং প্রতিদিন বা সাপ্তাহিক ভাবে তা অর্জন করতে কাজ করুন। এই লক্ষ্যগুলি অর্জন করার ফলে আপনার আত্মবিশ্বাসকে বাড়িয়ে তুলবে কারণ আপনি নিজেকে উন্নতি করতে দেখবেন।

 **৩।  দক্ষতা বৃদ্ধি করাঃ**

 আত্মবিশ্বাস বাড়ানোর সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি হল নতুন নতুন দক্ষতা অর্জন করা।  নতুন জ্ঞান এবং দক্ষতা বা ক্ষমতা অর্জনের প্রক্রিয়া শুধুমাত্র আপনার আত্মবিশ্বাস  বাড়ায় না বরং আত্মবিশ্বাসের সাথে নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করার ক্ষমতাও যোগায়।

 **৪।  নেতিবাচক ধরনা পরিহার করুনঃ**

 নেতিবাচক ধারণা আপনার আত্মবিশ্বাসকে নষ্ট করতে পারে।  সচেতন থাকুন এবং নিজের সম্পর্কে আপনার যে কোনও নেতিবাচক চিন্তাকে পরিহার করুন।  আরও আত্মবিশ্বাসী হতে বা সাফল্যতা পেতে ইতিবাচক এবং গঠনমূলক চিন্তাচেতনার মাধ্যমে  সাথে নেতিবাচকতা গুলো পরিহার করুন।

 **৫।  সমর্থন বা সার্পোট নিনঃ**

 আপনার আত্মবিশ্বাস বাড়ানোর জন্য, বন্ধু, পরিবার, শুভাকাঙ্ক্ষী বা পরামর্শদাতাদের সাথে দৃড় যোগাযোগ রক্ষা করুন যাতে তারা সহায়তা এবং উত্সাহ দিতে পারে।  যারা আপনাকে বিশ্বাস করে তাদের সাথে নিজেকে সম্পৃক্ত রাখা একটি শক্তিশালী আত্মবিশ্বাস বৃদ্ধিকারী উপায় হতে পারে।

 **৬। স্বাস্থ্য সচেতন থাকুনঃ**

 আত্মবিশ্বাস তৈরির জন্য আপনার শারীরিক ও মানসিক সুস্থতার প্রতি সচেতনতা খুবই অপরিহার্য। প্রবাদ আছে স্বাস্থ্যই সকল সুখের মূল। নিয়মিত ব্যায়াম করুন, একটি স্বাস্থ্যকর খাদ্য  গ্রহন করুন, পর্যাপ্ত ঘুমান পরিমিত পানি পান করুন এবং দৈনন্দিন নামাজ কালামের মতো স্ট্রেস-কমানোর কৌশল অনুশীলন করুন।  একটি সুস্থ শরীর এবং মন উচ্চ আত্মসম্মান বা আত্মবিশ্বাস অর্জনের জন্য অবদান রাখে।

 **৭।  ব্যর্থতাকে মেনে নেওয়ার মত মানসিক প্রস্তুতি রাখুনঃ**

 ব্যর্থতা জীবনের একটি স্বাভাবিক অংশ, এবং এটিকে বিপত্তির পরিবর্তে শেখার সুযোগ হিসাবে দেখা অপরিহার্য।  ব্যর্থতাকে মেনে নেওয়া এবং এটিকে সাফল্যের সোপান হিসাবে ব্যবহার করা আপনার আত্মবিশ্বাসকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলতে পারে।

 **৮।  আপনার কমফোর্ট জোন থেকে বেরিয়ে আসুনঃ**

আমরা প্রতিনিয়তই সহজ সাফল্য চাই, কিন্তু  সফলতার জন্য পরিশ্রম করতে রাজি নই। আপনি যখন নিজেকে চ্যালেঞ্জ করেন তখন আত্মবিশ্বাস বাড়ে। আপনি আপনার কম্ফোর্ট জোন থেকে বেরিয়ে আসতে এবং নতুন অভিজ্ঞতা নিতে ভয় পাবেন না।  প্রতিবার যখন আপনি একটি নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হবেন, আপনার আত্মবিশ্বাস আরও বৃদ্ধি পাবে, প্রসারিত হবে, দৃড় এবং দীর্ঘস্থায়ী হবে।

 **উপসংহারঃ**

 আত্মবিশ্বাস গড়ে তোলা একটি চলমান যাত্রা।  নিজেকে বোঝার মাধ্যমে, লক্ষ্য নির্ধারণ করে, নতুন দক্ষতা শিখে এবং সম্ভাব্য উৎস থেকে সার্পোট বা সমর্থন গ্রহণ করে, আপনি ধীরে ধীরে আপনার আত্নবিশ্বাস বা আত্ম-নিশ্চয়তা বাড়াতে পারেন।  মনে রাখবেন, আত্মবিশ্বাস একটি গন্তব্য নয় বরং বৃদ্ধি এবং আত্ম-উন্নতির একটি ক্রমাগত চলমান প্রক্রিয়া মাত্র।  আজই আপনার এই যাত্রা শুরু করুন এবং আপনার আত্মবিশ্বাসের বিকাশ ঘটান।

মোঃ শফিকুল ইসলাম প্রিয়

এই প্রকাশনাটির সর্বস্বত্ত লেখক কর্তৃক সংরক্ষিত। এই প্রকাশনার আংশিক বা সম্পুণাংশ অন্য যেকোন মিডিয়াতে লেখকের নামে ছাড়া অন্য কারও নামে প্রকাশ করা কপিরাইট আইন এ দন্ডনীয় অপরাধ হিসাবে গন্য হবে।...

মন্তব্য করুন

Recent Comments

error: কন্টেন্ট কপি এবং পেস্ট protected!!